আজ রবিবার, ৩ জুলাই, ২০২২, ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জিলহজ, ১৪৪৩ হিজরী
আজ রবিবার, ৩ জুলাই, ২০২২, ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জিলহজ, ১৪৪৩ হিজরী

ইউক্রেনে এখনই যুদ্ধবিরতি সম্ভব নয়: রাশিয়া

রাশিয়া ইউক্রেনে যে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে তা আপাতত বন্ধ করা সম্ভব নয়। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপ রাষ্ট্রদূত দিমিত্রি পুলইয়ানস্কি সোমবার ওয়াশিংটনে এক বক্তব্যে একথা জানান।
তিনি বলেন, রাশিয়া যুদ্ধবিরতির কোনো প্রস্তাব বিবেচনা করছে না কারণ, এখন যুদ্ধবিরতি ঘোষণা করলে ইউক্রেন তার বাহিনীকে পুনর্গঠিত করার সুযোগ পাবে। সেই সঙ্গে তারা বুচার মতো আরো কোনো উস্কানিমূলক প্রচারণা তৈরির প্রচেষ্টা চালাবে।

এদিকে রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে রোদেঙ্কো বলেছেন, তুরস্কের ইস্তাম্বুলে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলবার সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বৈঠকের কোনো পরিকল্পনা নেই। কোনো কোনো গণমাধ্যম এরকম আশু সাক্ষাতের খবর দিয়েছিল।

এর আগ ল্যাভরভ গত শুক্রবার বলেছিলেন, কিয়েভের সঙ্গে মস্কোর শান্তি আলোচনা অচলাবস্থার সম্মুখীন হয়েছে। তিনি বলেন, রাশিয়া তার দাবিগুলো ইউক্রেনের সামনে লিখিত আকারে তুলে ধরেছে। কিন্তু পাঁচ দিন অতিক্রম করা সত্ত্বেও ইউক্রেন ওই প্রস্তাবনার কোনো জবাব দেয়নি। ল্যাভরভ বলেন, ইউক্রেন হয়তো আর রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতেই চায় না।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তখন থেকে এ পর্যন্ত দু’দেশের মধ্যে বেশ কয়েকবার আলোচনা হলেও এর মাধ্যমে ব্যাপকভিত্তিক যুদ্ধবিরতিতে পৌঁছাতে ব্যর্থ হয় দু’পক্ষ।