আজ শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৫ শাওয়াল, ১৪৪৩ হিজরী
আজ শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৫ শাওয়াল, ১৪৪৩ হিজরী

নিউইয়র্কে আবাসিক ভবনে আগুন, ৯ শিশুসহ নিহত ১৯

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ৯ শিশুসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, রোববার নিউইয়র্ক সিটির ব্রঙ্কস এলাকায় ১৯ তলাবিশিষ্টি ভবনটির দ্বিতীয় অথবা তৃতীয় তলায় স্থানীয় সময় ১১টার দিকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তেই ধোঁয়া ভবনের প্রতিটি তলায় ছড়িয়ে পড়ে। আগুন লাগার কারণ এখনো জানা যায়নি।

ফায়ার সার্ভিস বিভাগের কমিশনার ড্যানিয়েল নিগরো জানান, ‘নজিরবিহীন’ এই আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের প্রায় ২০০ কর্মী কাজ করছে। তারা হতাহতদের উদ্ধার করে বাইরে নিয়ে আসছে।

তিনি বলেন, ভবনের প্রত্যেক তলার সিঁড়িতে আহদের পাওয়া গেছে। আগুনের ধোঁয়ায় শ্বাস নেয়ার কারণে তারা অসুস্থ হয়ে পড়েছেন। অনেকেরই কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছে।

ড্যানিয়েল জানিয়েছেন, আগুন দ্রুত ভবনের প্রতিটি তলায় ছড়িয়ে পড়ে। আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা প্রচণ্ড ধোঁয়া এবং তীব্র আগুনের মুখোমুখি হয়েছেন। অগ্নিকাণ্ডে ৩২ জনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামসের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি ও সিএনএন এর প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় আহত ৩২ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

এরিক অ্যাডামস বলেছেন, অগ্নিকাণ্ডে ৬৩ জন আহত হয়েছেন। তিনি আরো বলেন, এটি নিউইয়র্ক সিটির জন্য একটি ভয়াবহ ও বেদনাদায়ক মুহূর্ত। এই আগুনের প্রভাব আমাদের বেদনা এবং হতাশা ডেকে আনবে।

ফায়ার সার্ভিস সূত্র বলেছে, নিউইয়র্ক সিটির ৩৩৩ পূর্ব ১৮১ নম্বর সড়কের একটি ১৯তলা ভবনে আগুন লাগে। ভবনটির দ্বিতীয় এবং তৃতীয় তলার একটি ডুপ্লেক্স অ্যাপার্টমেন্টে সকাল ১১টার দিকে আগুন লাগে। ফায়ার সার্ভিসের প্রায় ২০০ জন সদস্য আগুন নিয়ন্ত্রণে কাজ করেছেন।

এই অগ্নিকাণ্ডের ঘটনাকে ‘নজিরবিহীন’ বলে বর্ণনা করেছেন ফায়ার সার্ভিসের কমিশনার ডেনিয়েল নিগ্রো।

তিনি জানান, ভবনের প্রতিটি তলা অগ্নিকাণ্ডের ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। ধোঁয়ার কারণে মানুষের শ্বাস নিতে কষ্ট হচ্ছিলো।

উল্লেখ্য, গত কয়েক দিন আগেই যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া শহরের একটি বাসভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে আট শিশুসহ ১২ জন নিহত হন।