আজ মঙ্গলবার, ২৫ জানুয়ারি, ২০২২, ১১ মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১ জমাদিউস সানি, ১৪৪৩ হিজরী
আজ মঙ্গলবার, ২৫ জানুয়ারি, ২০২২, ১১ মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১ জমাদিউস সানি, ১৪৪৩ হিজরী

করোনায় ৫২ লাখ ৫৭ হাজারের বেশি মৃত্যু

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে গত শুক্রবার যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪০ হাজার ৫৬২ জন। এদিন দেশটিতে মৃত্যু হয়েছে ১ হাজার ২৯৫ জনের।
একই দিন এ রোগে রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২৩৫ জন। পাশাপাশি শুক্রবার দেশটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩২ হাজার ৯৩০জন।

এদিকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২৬ কোটি ৫১ লাখ ৩৬ হাজার ৩৮০ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৫২ লাখ ৫৭ হাজার ৩৮৮ জনের। এছাড়া করোনায় আক্রান্ত হওয়ার পর বিশ্বে সুস্থ হয়ে উঠেছেন মোট ২৩ কোটি ৮৮ লাখ ৬৭ হাজার ১১৩ জন।

মহামারি এ ভাইরাসের শুরুর পর থেকে বিশ্বে আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠাদের হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে শনিবার সকালে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ছাড়াও করোনায় অন্যান্য আক্রান্ত-মৃত্যুর ঊর্ধ্বমুখী চিত্র দেখা যাওয়া দেশগুলো হলো- জার্মানি (নতুন আক্রান্ত ৭০ হাজার ৬৮১, মৃত্যু ৩৯৯), যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ৫০ হাজার ৩৭৫, মৃত্যু ১৪৩), ফ্রান্স (নতুন আক্রান্ত ৪৯ হাজার ৮৫৮ , মৃত্যু ১২৭), পোল্যান্ড (নতুন আক্রান্ত ২৬ হাজার ৯৬৫, মৃত্যু ৪৭০) ও বেলজিয়াম (নতুন আক্রান্ত ২৩ হাজার ১১৩, মৃত্যু ৪৮)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ১০ লাখ ১১ হাজার ৮৯৭ জন। এ রোগীদের মধ্যে মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৯ লাখ ২৫ হাজার ১৭৯ জন এবং গুরুতর অসুস্থ রয়েছেন ৮৬ হাজার ৭০০ জন।

এদিকে মহামারি এ ভাইরাস থেকে শুক্রবার সুস্থ হয়েছেন ৪ লাখ ৫ হাজার ৮৩৫ জন, এবং এ সংখ্যা আগের দিন বৃহস্পতিবারের চেয়ে বেশি। বৃহস্পতিবার বিশ্বে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ছিল ৩ লাখ ৭৩ হাজার ৩২১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। পরে পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।