আজ শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শ জিলহজ, ১৪৪২ হিজরী
আজ শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শ জিলহজ, ১৪৪২ হিজরী

শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক পরার বিধান শিথিল করেছে যুক্তরাষ্ট্র

কোভিড-১৯ টিকাপ্রাপ্ত শিক্ষক ও শিক্ষার্থীদের স্কুলে মাস্ক পরার বিধিনিষেধ শিথিল করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি দেশটির রোগনিয়ন্ত্রণ বিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর তরফ থেকে এমন এক নির্দেশনা জানানো হয়েছে। পাশাপাশি টিকা নেওয়া হয়ে গেলেও তাদের স্বাস্থ্যবিধি সংক্রান্ত কী কী নিয়ম মেনে চলতে হবে, তাও বলা হয়েছে। ইউএস টুডে নামক একটি সংবাদ মাধ্যম এই খবরটি প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রে ইতোমধ্যেই ১২ বছর এবং তার বেশি বয়সী শিশু–কিশোরদের করোনার টিকাদান কর্মসূচি পুরোদমে শুরু হয়েছে। তাই সিডিসি জানিয়েছে, যেসব শিক্ষার্থী ও শিক্ষকের কোভিড-১৯ টিকা নেওয়ার কাজ সম্পন্ন হয়েছে, তাদের আর স্কুল চত্বরে মাস্ক পরার প্রয়োজন নেই। তবে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

সিডিসির টাস্কফোর্সের প্রধান নির্বাহী ইরিন সোবার স্ক্যাজ বলেন, বর্তমানে করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে। আর এরই সঙ্গে মহামারি পরিস্থিতিটি এক নতুন সন্ধিক্ষণে এসে পৌঁছেছে। তাই আমরা স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশিকা পরিবর্তন করেছি। তবে কীভাবে টিকা নেওয়া এবং না–নেওয়া শিশুদের চিহ্নিত করা হবে, সে বিষয়ে তিনি কিছু বলেননি।

চলতি বছরের এপ্রিলে সিডিসির কোভিড-১৯ নির্দেশিকায় বলা হয়েছিল, যত দিন না দেশের ৭০ থেকে ৮৫ শতাংশ মানুষ টিকা পাচ্ছে, হার্ড ইমিউনিটি অর্জন না হচ্ছে, তত দিন পর্যন্ত মাস্ক পরার বিধান থাকবে এবং সাবধানতা অবলম্বন করতে হবে। তবে দেশটিতে উল্লেখযোগ্য হারে করোনার কেস কমতে থাকায় যারা টিকা নিয়েছেন তাদের জন্য মাস্ক না পরা সংক্রান্ত এই নির্দেশিকা এলো।