আজ শুক্রবার, ২৫ জুন, ২০২১, ১১ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ জিলকদ, ১৪৪২ হিজরী
আজ শুক্রবার, ২৫ জুন, ২০২১, ১১ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ জিলকদ, ১৪৪২ হিজরী

ট্রাম্পের বিরুদ্ধে ফেসবুকের ২ বছরের নিষেধাজ্ঞা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার (৪ জুন) এ সিদ্ধান্ত নেয় ফেসবুক কর্তৃপক্ষ। তবে এটা ২০২১ সালের ৭ জানুয়ারি থেকে কার্যকর হওয়ায় আর ১৯ মাস পর নিষেধাজ্ঞা মুক্ত হতে পারেন তিনি।

সেক্ষেত্রে ২০২৩ সালের ৭ জানুয়ারির পর ফেসবুক কর্তৃপক্ষ বিচার-বিশ্লেষণ করে দেখবে তার অ্যাকাউন্টের মাধ্যমে জননিরাপত্তা ও দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির কোনো অবনতি হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা। যদি না থাকে তাহলে তার অ্যাকাউন্ট ফেরত দেওয়া হবে। আর যদি থাকে তাহলে বাড়তে পারে এই নিষেধাজ্ঞা।

আর নিষেধাজ্ঞা মুক্ত হওয়ার পরও যদি ট্রাম্প ফেসবুকের নিয়ম-নীতি ভঙ্গ করেন তাহলে স্থায়ীভাবে তার অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করে দেওয়া হবে। শুক্রবার এমনটাই জানিয়েছেন ফেসবুকের বৈশ্বিক সম্পর্ক ও যোগাযোগ বিভাগের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ।

এদিকে ফেসবুকের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বিষয়টিকে তিনি অপমান হিসেবে দেখছেন। এ বিষয়ে এক বার্তায় ট্রাম্প জানিয়েছেন, ফেসবুকের এই সিদ্ধান্ত ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আমাকে যে ৭৫ মিলিয়ন মানুষ ও অন্যান্যরা ভোট দিয়েছেন তাদের জন্য অপমানের। পরবর্তীতে আমি যদি হোয়াইট হাউজে যেতে পারি তাহলে মার্ক জুকারবার্গের অনুরোধে আর কোনো ডিনার হবে না। তার সঙ্গে আমার সম্পর্ক হবে ব্যবসায়িক।

মূলত মার্কিন নির্বাচনের পর ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটল হিলে ভয়াবহ হামলা চালায়। এই হামলার পেছনে ট্রাম্পের সুস্পষ্ট ইন্ধন ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারের মাধ্যমে ট্রাম্প সমর্থকদের উস্কে দেন।

এই ঘটনার পর টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।