আজ মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ শাওয়াল, ১৪৪২ হিজরী
আজ মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ শাওয়াল, ১৪৪২ হিজরী

মিয়ানমারে বিক্ষোভকারীদের গুলি করে হত্যার নির্দেশ

অভ্যুত্থান বিরোধীদের মুখোমুখি হলেই তাদের হত্যা করতে নির্দেশ দিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা। সেনা কমান্ড থেকে পাঠানো এক গোপন বার্তায় এই নির্দেশ দেওয়া হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতি জানিয়েছে।

সংবাদমাদ্যমটি জানিয়েছে, ১১ এপ্রিল নিরাপত্তা কর্মকর্তাদের কাছে পাঠানো সেনা কমান্ডের গোপন বার্তাটির কিছু অংশ গোপন সূত্রের মাধ্যমে তাদের হাতে এসেছে।

এতে নিরাপত্তা কর্মকর্তাদের উদ্দেশে বলা হয়েছে, ‘মুখোমুখি হলে তাদেরকে অবশ্যই আপনারা নির্মূল করবেন। কারণ দাঙ্গাকারীরা (সেনা অভ্যুত্থান বিরোধীদের দাঙ্গাকারী হিসেবে আখ্যা দেয় সামরিক জান্তা) শান্তিপূর্ণ বিক্ষোভ থেকে সশস্ত্র সংঘাতের দিকে চলে যাবে। সব পদের কর্মকর্তাদের এই আদেশ কঠোরভাবে প্রতিপালনের নির্দেশ দেওয়া হচ্ছে।’

এর দুদিন আগেই ইয়াঙ্গুনের উত্তরের শহর বাগোতে সেনাদের গুলিতে নিহত হয়েছিল ৮২ জন বিক্ষোভকারী। বিক্ষোভকারীদের দমনে সেনারা তাজা গুলি ও রাইফেল গ্রেনেড ব্যবহার করেছিল।

ইরাবতি জানিয়েছে, প্রথম নির্দেশনার দুদিন পর আরেকটি নির্দেশনা পাঠানো হয়েছিল নিরাপত্তা বাহিনীর কাছে।

এতে বলা হয়েছে, ‘সব জরুরি নিরাপত্তা বাহিনীকে অবশ্য সম্পূর্ণভাবে ও কৌশলগতভাবে সশস্ত্র থাকতে হবে। দাঙ্গাকারীরা আপনাদের নিয়ন্ত্রিত এলাকার দিকে অগ্রসর হতে পারে।’

প্রসঙ্গত, গত পহেলা ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। দেশটিতে এরপর থেকে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সাত শতাধিক মানুষ নিহত হয়েছে।