আজ মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ শাওয়াল, ১৪৪২ হিজরী
আজ মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ শাওয়াল, ১৪৪২ হিজরী

ফাইজারের টিকা অকার্যকর করতে পারে করোনার দক্ষিণ আফ্রিকার রূপ

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন রূপটি কিছুটা হলেও ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকার সুরক্ষাবলয় ভেঙে ফেলতে সক্ষম। ইসরায়েলের এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলে অবশ্য আফ্রিকান রূপটির বিস্তার খুবই সীমিত পর্যায়ে রয়েছে। এছাড়া গবেষণাটি অন্য বিশেষজ্ঞদের দিয়ে যাচাই বা পিয়ার রিভউ হয়নি বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

শনিবার গবেষণার ফল প্রকাশিত হয়েছে। এতে টিকার একটি বা দুটি ডোজ নেওয়ার পর ১৪ বা তার বেশি দিন পার হওয়া ৪০০ কোভিড আক্রান্ত ব্যক্তির সঙ্গে টিকা নেননি এমন সমসংখ্যক আক্রান্ত ব্যক্তির তথ্যের তুলনা করা হয়েছে। তুলনার সময় বয়স, লিঙ্গ ও অন্যান্য বৈশিষ্ট্য মিলিয়ে নেওয়া হয়েছে।

তেল আবিব বিশ্ববিদ্যালয় এবং ইসরায়েলের সবচেয়ে বড় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ক্ল্যালিতের এই গবেষণায় যেসব কোভিড আক্রান্তের তথ্য ব্যবহার করা হয়েছে তাদের মাত্র ১ শতাংশের দেহে করোনাভাইরাসের আফ্রিকার রূপটি পাওয়া যায়। এই শতাংশের মধ্যে যারা টিকার দুটি ডোজই নিয়েছেন তাদের মধ্যে ধরনটির বিস্তারের হার ৫ দশমিক ৪ শতাংশ। কিন্তু যারা টিকাই নেননি তাদের মধ্যে এই হার প্রায় ৮ গুণ কম, মাত্র শূন্য দশমিক ৭ শতাংশ।

এই ফলাফলই এটাই ইঙ্গিত দিচ্ছে যে, ফাইজারের টিকা করোনাভাইরাসের আদি রূপ ও যুক্তরাজ্যে শনাক্ত রূপটির তুলনায় দক্ষিণ আফ্রিকার রূপটির বিরুদ্ধে কম কার্যকর।