আজ সোমবার, ১ মার্চ, ২০২১, ১৬ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ রজব, ১৪৪২ হিজরী
আজ সোমবার, ১ মার্চ, ২০২১, ১৬ ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ রজব, ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্রে ঝড়ে বিদ্যুৎহীন ৫০ লাখের বেশি মানুষ

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্যাঞ্চলে শীতকালীন ঝড়ে ৫০ লাখের বেশি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। মঙ্গলবার নিউ ইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহ থেকে শুরু হওয়া যুক্তরাষ্ট্রে শীতকালীন ঝড়ের তীব্রতার কারণে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে।

পাওয়ার আউটেজ ডট ইউএস জানিয়েছে, মঙ্গলবার ভোরে ৫০ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বিদ্যুৎহীন গ্রাহকের বড় একটি অংশ টেক্সাসের। ঝড়ের কারণে এখানে রোববার ও সোমবার বিদ্যুৎ বিভ্রাট ছিল।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, বিদ্যুৎহীন অধিকাংশ মানুষকে বরফ জমা তাপমাত্রায় ঘণ্টার পর ঘণ্টা কাটাতে হচ্ছে। বিদ্যুৎ কখন আসবে সেই তথ্যও তাদের জানা নেই।

টেক্সাসের আলবাইনে তিন জলবিদ্যুৎ প্রকল্প বন্ধ হয়ে যাওয়ায় এখানে এই বিপর্যয় দেখা দিয়েছে। নগরীর এক লাখ ২৫ হাজার বাসিন্দা কখন পুনরায় বিদ্যুৎ সংযোগ পাবে তা এখনও স্পষ্ট করতে পারেনি কর্তৃপক্ষ।

গভনর্র গ্রেগ অ্যাবট জানিয়েছেন, বিপর্যয়কর আবহাওয়া মোকাবিলা ও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা সচল করতে রাজ্য কর্তৃপক্ষ সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

হোস্টনের একটি গ্যারেজ উষ্ণ করার জন্য একটি গাড়ি চালু অবস্থায় রেখে যাওয়ায় সেখানে থাকা এক নারী ও কিশোরি বিষাক্ত কার্বন মনোঅক্সাইডে মারা গেছে। তীব্র শীতে গৃহহীন এক ব্যক্তিকে রাস্তায় মৃত অবস্থায় পাওয়া গেছে। টেক্সাসের বিদ্যুৎহীন একটি বাড়িতে অগ্নিকাণ্ডে এক বৃদ্ধা ও তিন শিশু মারা গেছে। এই রাজ্যে ও কেন্টাকিতে পিচ্ছিল সড়কের কারনে ১০ জনের মৃত্যু হয়েছে। সড়কে পিচ্ছিলের কারণে দুর্ঘটনায় আরও ছয় জনের মৃত্যু হয়েছে। লুইজিয়ানাতে বরফের ওপর পড়ে মাথায় আঘাত পেয়ে এক জনের মৃত্যু হয়েছে।