আজ মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১, ২২ অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২ জমাদিউল আউ:, ১৪৪৩ হিজরী
আজ মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১, ২২ অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২ জমাদিউল আউ:, ১৪৪৩ হিজরী

অক্সফোর্ডের ভ্যাকসিন করোনা সংক্রমণ হ্রাস করে: গবেষণা

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন করোনাভাইরাস সংক্রমণ হ্রাস করে বলে গবেষণায় প্রমাণ পাওয়া গেছে। বিষয়টিকে ‘একেবারে দুর্দান্ত’ আখ্যা দিয়ে উচ্ছাস প্রকাশ করেছেন বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। তিনি বলেন, গবেষণায় পাওয়া গেছে- মহামারি থেকে মুক্তি পাওয়ার উপায় হচ্ছে ভ্যাকসিন। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, এই প্রথম বারের মতো প্রমাণ পাওয়া গেলো যে ভ্যাকসিন ভাইরাসের সংক্রমণ কমিয়ে দিতে সক্ষম। এরইমধ্যে প্রায় ৯৬ লাখ বৃটিশকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়া হয়েছে। তবে ওই গবেষণার ফলাফল এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়নি। গবেষণাটিতে জানা গেছে, ভ্যাকসিন ভাইরাস সংক্রমণে ‘উল্লেখযোগ্য’ প্রভাব ফেলতে সক্ষম। এর অর্থ হচ্ছে, ভ্যাকসিন কার্যক্রমের মাধ্যমেই করোনাভাইরাস মহামারি থেকে মুক্তি পাওয়া সম্ভব।
ভ্যাকসিন নেয়া ব্যাক্তি শুধু নিজেকেই সুরক্ষিত করছেন না তিনি নিজেও করোনার বহন করে অন্যকে আক্রান্ত করতে পারবেন না।

এ নিয়ে একটি টুইট বার্তা দিয়েছেন ম্যাট হ্যানকক। এতে তিনি এই গবেষণার ফলকে অনুপ্রেরণাদায়ক এবং দুর্দান্ত বলে উল্লেখ করেন। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, সাম্প্রতিক গবেষণার ফল আমাদেরকে বলছে, ভ্যাকসিনের মাধ্যমেই আমরা মহামারি থেকে বেড়িয়ে আসতে পারবো।

গবেষণাটি পরিচালনা করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। গবেষণায় আরো জানা যায়, শুধুমাত্র এক ডোজ ভ্যাকসিন প্রয়োগেই তিন মাসের জন্য সুরক্ষা পাওয়া যায় এবং এটি ৭৬ শতাংশ কার্যকর। ফলে গবেষকরা এখন তিন মাস ব্যবধানে ভ্যাকসিনের দুই ডোজ প্রদানের কথা বলেন। দ্বিতীয় ডোজ দেয়ার পর অক্সফোর্ডের ভ্যাকসিন ৮২ শতাংশ কার্যকর বলেও জানানো হয় গবেষণার ফলে।