আজ সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ, ১২ জমাদিউস সানি ১৪৪২ হিজরী
আজ সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ, ১২ জমাদিউস সানি ১৪৪২ হিজরী

মোদি সরকারের ৩ কৃষি আইনে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ

মোদি সরকারের পাস করা বিতর্কিত তিনটি কৃষি আইনে স্থগিতাদেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। সরকার ও আন্দোলনকারী কৃষকদের মধ্যে সমঝোতা করতে আদালত একটি বিশেষ কমিটিও গঠন করেছে।

তিনটি আইন বাতিলের দাবিতে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে এ পর্যন্ত আট দফা বৈঠক হয়েছে কেন্দ্রীয় সরকারের। কিন্তু তাতে কোনও সমাধানই বেরিয়ে আসেনি। কৃষকদের মতামত নিয়ে কেন্দ্র আইনে সংশোধন ঘটাতে রাজি হলেও, আন্দোলনকারীরা তাতে রাজি হননি। বরং সম্পূর্ণ আইন প্রত্যাহারের দাবিতেই অনড় তারা। তাই কমিটি গঠন করে বিষয়টি পর্যালোচনা করাই উত্তম বলে জানিয়েছে শীর্ষ আদালত।

আদালত বলেছে, ‘আইন তিনটির বৈধতা নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন আমরা। একই সঙ্গে একটানা আন্দোলনের জেরে মানুষের জীবনযাত্রা এবং সম্পত্তির উপর যে প্রভাব পড়েছে, তা-ও যথেষ্ট উদ্বেগজনক। যতটা সম্ভব সুষ্ঠভাবে সমস্যা সমাধানের চেষ্টা করছি আমরা। ক্ষমতা প্রয়োগ করে আইন স্থগিত রাখতে পারি আমরা। কিন্তু অনির্দিষ্টকাল পর্যন্ত আইন স্থগিত রাখা যায় না। কমিটি গঠনের সিদ্ধান্ত একটি বিচারবিভাগীয় প্রক্রিয়া, এর ফলে বিষয়টি সম্পর্কে স্বচ্ছ ধারণা পাওয়া যাবে। আপনারা যদি অনির্দিষ্টকাল পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে চান, যান। আমরা নিজেদের জন্য এই কমিটি গঠন করছি। যারা সত্যি সত্যি সমাধান চান, তারা এই কমিটির কাছে যাবেন। ওই কমিটি কোনও সিদ্ধান্তও নেবে না, কোনও শাস্তিও দেবে না। গোটা বিষয়টি নিয়ে ওই কমিটি শুধু আমাদের রিপোর্ট দেবে।’

কিন্তু কৃষকরা কোনও কমিটির সঙ্গে কথা বলতে প্রস্তুত নন বলে আদালতে জানিয়েছেন তাদের আইনজীবী এমএল শর্মা।

তিনি যুক্তি দেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একবারও তাদের সঙ্গে কথা বলার প্রয়োজন দেখাননি। তাই কোনও কমিটির সঙ্গে বসতে রাজি নন আন্দোলনকারীরা।

তবে প্রধানবিচারপতি বলেন, ‘এ নিয়ে প্রধানমন্ত্রীকে কোনও প্রশ্ন করা যাবে না কারণ এই মামলায় কোনও পক্ষ নন তিনি।’