আজ বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪৩ হিজরী
আজ বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪৩ হিজরী

৯ সেপ্টেম্বরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান পাঠদান উপযোগী করার নির্দেশ

৯ সেপ্টেম্বরের (বৃহস্পতিবার) আগে সব শিক্ষাপ্রতিষ্ঠান পাঠদান উপযোগী করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এ নির্দেশ দেন। সভায় শিক্ষামন্ত্রী জানিয়েছেন, আগামী ১২ সেপ্টেম্বর (রোববার) থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে।

বিকেল ৩টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় সভা শুরু হয়। সভা শেষে শিক্ষামন্ত্রী বলেন, সার্বিক প্রস্তুতির ব্যাপার আছে। শিক্ষাপ্রতিষ্ঠান প্রস্তুত থাকার বিষয় আছে, সেটি আমরা করছিও। যেখানে ছোটখাটো প্রস্তুতির ব্যাপার আছে, সেটাও আগামী ৯ তারিখের আগেই সব সম্পন্ন হয়ে যাবে।

তিনি বলেন, অর্থাৎ ৯ তারিখে আমাদের একেবারে মাঠ পর্যায়ে কর্মকর্তারা প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান দেখবেন। পাঠদান শুরু করার প্রস্তুতি আছে কি না, তা-ই দেখবেন তারা।

এ ইস্যুতে সচেতনতা তৈরির প্রয়োজন রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, শিক্ষক-শিক্ষার্থী সবাইকেই স্বাস্থ্যবিধি মানতে হবে।

গত শুক্রবার (৩ সেপ্টেম্বর) দুপুরে চাঁদপুরে এক অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী জানান, ১২ সেপ্টেম্বর থেকে সারাদেশে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। করোনায় গত বছর বন্ধ হওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এটিই প্রথম সুনির্দিষ্ট ঘোষণা।

রোববারের সভায় শিক্ষামন্ত্রী বলেন, মাস্ক পরা ছাড়া কেউ শ্রেণিকক্ষে প্রবেশ করতে পারবে না। শিক্ষার্থী, শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জড়িত সবাইকে মাস্ক পরতে হবে। একেবারে কমবয়সী যারা, তাদের কোনো সংকট হচ্ছে কি না তা শিক্ষকদের খেয়াল রাখতে হবে।