আজ শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শ জিলহজ, ১৪৪২ হিজরী
আজ শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শ জিলহজ, ১৪৪২ হিজরী

প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির মাসসেরা মুশফিক

প্রতি মাসের সেরা পারফরমারকে পুরস্কার প্রদান করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বছরের পঞ্চম তথা মে মাসে সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বাংলাদেশের উইকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন মুশফিক।
সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, মে মাসের সেরার লড়াইয়ে পাকিস্তানের হাসান আলি ও শ্রীলংকার প্রবীন জয়াবিক্রমকে পেছনে ফেলে মাস সেরা নির্বাচিত হয়েছেন মুশফিক।

পারফরম্যান্সের ভিত্তিতে মে মাসের সেরা তথা ‘প্লেয়ার অব দ্য মান্থ’ এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে আইসিসি। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে মাসের সেরা ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পান মুশফিক। তিনি ছাড়া এই তালিকায় থাকা অপর দুই ক্রিকেটার ছিলেন পাকিস্তানের তরুণ মিডিয়াম পেসার হাসান আলী ও শ্রীলংকার বাঁহাতি স্পিনার প্রবীণ জয়াবিক্রমে।

মে মাসে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৭৯ গড়ে ২৩৭ রান করে এই তালিকায় জায়গা করে নিয়েছিলেন মুশফিক। এই সিরিজে তিনি যথাক্রমে ৮৪, ১২৫ ও ৩৮ রানের ইনিংস খেলেছেন। দলের বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে খেলা তার ইনিংসগুলো ছিল অনবদ্য। মুশফিকের ব্যাটে ভর করেই প্রথমবারের মতো লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের ইতিহাস গড়ে বাংলাদেশ।

এদিকে পাকিস্তানের হাসান আলী জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে এই তালিকায় করে জায়গা নিয়েছিলেন। দুই ম্যাচে এই ডানহাতি পেসার শিকার করেছেন ১৪ উইকেট।

অন্যদিকে টেস্ট ক্রিকেটে অভিষেকেই নজর কেড়েছেন জয়াবিক্রমা। মাত্র ১ ম্যাচ খেললেও তাতেই ১১ উইকেট শিকার করে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ জেতাতে লঙ্কানদেরকে সাহায্য করেছেন তিনি।