আজ রবিবার, ৩ জুলাই, ২০২২, ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জিলহজ, ১৪৪৩ হিজরী
আজ রবিবার, ৩ জুলাই, ২০২২, ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জিলহজ, ১৪৪৩ হিজরী

রংপুর ও জামালপুরে আরো দুটি পল্লী উন্নয়ন একাডেমি হবে

দেশের সুষম উন্নয়নে বেসরকারি খাত বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে আরও কার্যকর করার লক্ষ্যে সরকার জামালপুর ও রংপুর জেলায় আরো দুটি পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠা করবে।
এ লক্ষ্যে বৃহস্পতিবার মন্ত্রিসভা শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর আইন, ২০২২ এবং পল্লী উন্নয়ন একাডেমি, রংপুর আইন, ২০২২-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে (পিএমও) অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সভাপতিত্ব করেন।

বাংলাদেশ সচিবালয়ে বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, ক্রমবর্ধমান কাজের চাপের প্রয়োজনীয়তা মেটাতে আমাদের বাংলাদেশ একাডেমি ফর রুরাল ডেভেলপমেন্ট (বিএআরডি) এবং পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) মতো আরো একাডেমি দরকার।

উভয় আইনের ২৩টি ধারা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, দুটি একাডেমি বিএআরডি, কুমিল্লা এবং আরডিএ, বগুড়ার মতোই পরিচালিত হবে।
২১ সদস্যের বোর্ডের নেতৃত্বে থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব থাকবেন ভাইস-চেয়ারম্যান এবং একাডেমির মহাপরিচালক সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, একাডেমি মূলত সক্ষমতা বৃদ্ধির কাজ, গবেষণা পরিচালনা এবং কিছু প্রকল্পের পাইলটিংয়ের কাজে নিয়োজিত থাকবে। গবেষণাই হবে তাদের মুল কাজ। পাশাপাশি তারা নতুন প্রকল্পের উপযোগিতা মূল্যায়নের লক্ষ্যে ঐসব প্রকল্পের পাইলটিং করবেন।
তিনি বলেন, একাডেমি প্রয়োজনে বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ কোর্স পরিচালনার পাশাপাশি ডিপ্লোমা, পোস্ট-গ্রাজুয়েশন ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্স অফার করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত হতে পারে।

নতুন দুটির যুক্ত হওয়ার মাধ্যমে দেশে পল্লী উন্নয়ন একাডেমির সংখ্যা চারটি হবে জানিয়ে আনোয়ারুল ইসলাম বলেন, যশোরে আরেকটি একাডেমি প্রতিষ্ঠা করা হবে।