আজ শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৫ শাওয়াল, ১৪৪৩ হিজরী
আজ শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৫ শাওয়াল, ১৪৪৩ হিজরী

যত বাধাই আসুক, নারীরা হার মানবে না: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নারীরা এগিয়ে যাবেই। নারীদের পথে অনেক বাধা, অনেক বিপত্তি, অনেক প্রতিবন্ধকতা। যত বাধাই আসুক, আমরা নারীরা হার মানবো না।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা ধার করেই বলি, আমাদের কেউ দাবায়ে রাখতে পারবে না। আমরা সাম্যের একটি পৃথিবী গড়বো, যেখানে সবাই সমান অধিকার নিয়ে বাস করবো।

মঙ্গলবার বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘পাক্ষিক অনন্যা শীর্ষ দশ সম্মাননা-২০২০’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, আমাদের নারীরা আজকে প্রতিটি ক্ষেত্রেই যে কাজ করার সুযোগ পাচ্ছেন, তার কারণ হচ্ছে- সরকার আইন ও নীতিমালা করে নানা সহযোগিতা দিয়ে একটা সুযোগ তৈরি করছে। যারা সংগ্রাম করে পথ তৈরি করে নিচ্ছেন, অন্যদের সুযোগ করে দিচ্ছেন, তাদেরকে সবার পক্ষ থেকে অভিবাদন জানাই।

তিনি বলেন, আজকে আমাদের মেয়েরা কী অসাধারণ সাফল্য দেখাচ্ছে। ফুটবলে আমাদের মেয়েরা মাতিয়ে যাচ্ছে। ক্রিকেটেও তাই করছে। কাজেই আমাদের মেয়েদের নিয়ে আমরা গর্বিত। যেকোনো সমাজে নারীর যদি অগ্রগতি না হয়, সে সমাজ কখনো এগোতে পারে না। কাজেই নারী-পুরুষ উভয়ের সমানতালে এগিয়ে যাওয়ার বিশ্বটি আমরা চাই, সেই বাংলাদেশও আমরা চাই। সেই বাংলাদেশ গড়ার ক্ষেত্রে, এই নারীদের অনুপ্রেরণা দিতে ও সাফল্যের স্বীকৃতি দিতে ‘অনন্যা’র একটি বিশেষ অবদান আছে। সে কারণেই অনন্যা অনন্য।

উল্লেখ্য, দেশের আলোচিত নারী ম্যাগাজিন পাক্ষিক অনন্যা প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে সমাজে আলোচিত ও আলোকিত নারীদের সম্মাননায় ১০ জন কৃতি নারীকে সম্মাননা প্রদান করে আসছে। এ বছরও অনন্যা শীর্ষ দশ সম্মাননা দেওয়া হচ্ছে। অনন্যা’র শীর্ষ দশ সম্মাননার এটা ২৭তম আসর।

এই উদ্যোগের পৃষ্ঠপোষকতায় রয়েছে- দারাজ ও হা-মীম গ্রুপ, বেভারেজ পার্টনার নেসক্যাফে, ব্রডকাস্টিং পার্টনার নেক্সাস টেলিভিশন, মিডিয়া পার্টনার এটিএন নিউজ, দৈনিক ইত্তেফাক, সমকাল ও বাংলা ট্রিবিউন।