আজ রবিবার, ২৪ অক্টোবর, ২০২১, ৮ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ রবিউল আউ:, ১৪৪৩ হিজরী
আজ রবিবার, ২৪ অক্টোবর, ২০২১, ৮ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ রবিউল আউ:, ১৪৪৩ হিজরী

শাহজালালে করোনার পরীক্ষামূলক পরীক্ষা শুরু

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অস্থায়ীভাবে স্থাপিত একটি পরীক্ষাগারে পরীক্ষামূলকভাবে করোনার পরীক্ষা শুরু হয়েছে। বুধবার যাত্রা শুরুর ছয় ঘণ্টা আগে এখানে পরীক্ষা করিয়ে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশ্যে রওনা করেন ৪৬ যাত্রী।
বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল আহসান এ তথ্য নিশ্চিত করে বলেন, বিমানবন্দরে করোনা পরীক্ষায় নেগেটিভ ফল আসায় এ যাত্রীদের বোর্ডিং করা হয়।

এদিকে বিমানবন্দর সূত্রে জানা গেছে, বুধবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে এমিরেটসের একটি ফ্লাইট সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে ছেড়ে যায়। পরীক্ষামূলকভাবে ৪৬ যাত্রীকে বুধবার করোনা পরীক্ষা করে আমিরাতে পাঠানো হয়েছে। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটি অবতরণের পর আমিরাত কর্তৃপক্ষ আবার আরটি-পিসিআর পরীক্ষাগারের মাধ্যমে এ যাত্রীদের করোনা পরীক্ষা করবে।

গত ৬ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা শনাক্তে পিসিআর পরীক্ষার ব্যবস্থা করতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দেওয়া হয়। সে নির্দেশের ১৬ দিন পর আজ বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে করোনার পরীক্ষা করিয়ে যাত্রীদের সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার ব্যবস্থা করা হলো।

পরে ১৫ সেপ্টেম্বর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি-পিসিআর পরীক্ষাগার বসাতে সাত বেসরকারি প্রতিষ্ঠানকে নির্বাচন করে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়। ‍

বুধবার বিমানবন্দরের একটি সূত্রে জানা যায়, হজরত শাহজালাল বিমানবন্দরে ১২টি আরটি-পিসআর ল্যাব স্থাপনের কাজ চুক্তিবদ্ধ সাত কোম্পানির মধ্যে ছয়টি এরই মধ্যে শুরু করেছে। বুধবার সন্ধ্যার পর থেকে কোম্পানিগুলো আরটি-পিসআর ল্যাব স্থাপনের কাজ শুরু করে।

অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।