আজ বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪৩ হিজরী
আজ বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪৩ হিজরী

এসএমএসে জানা যাবে এনআইডি নম্বর

করোনাভাইরাসের মহামারির কারণে সাধারণ নাগরিকদের সুবিধার কথা চিন্তা করে মোবাইলে এসএমএসের মাধ্যমে গ্রাহকরা তাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর জানতে পারবেন বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক (ডিজি) এ কে এম হুমায়ুন কবীর।

বৃহস্পতিবার (২৯ জুলাই) এনআইডির মহাপরিচালক জানান, করোনাকালে ভোটার হওয়ার পর নাগরিকদের আর নির্বাচন কমিশনে (ইসি) বা প্রতিষ্ঠানটির মাঠপর্যায়ের কার্যালয়ে যেতে হবে না। এখন থেকে কেউ নতুন ভোটার হওয়ার সঙ্গে সঙ্গে আবেদনে দেওয়া মোবাইল নম্বরে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর পেয়ে যাবেন। এতদিন এনআইডি নম্বর জানার জন্য নির্বাচন অফিসে যোগাযোগ করতে বা ১০৫ নম্বরে মেসেজ সেন্ড করে অপেক্ষা করতে হতো কিংবা নিবন্ধিতদের কল সেন্টারে ফোন করে জানতে হতো।

তিনি আরও জানান, কেউ ভোটার হলেন কিনা তা জানার জন্য নির্বাচন কমিশনে আসতে হবে না। তিনি ভোটার হিসেবে নিবন্ধিত হওয়ার সাথে সাথে মোবাইলে মেসেজ পেয়ে যাবেন। এছাড়া তার এনআইডি নম্বর হয়ে গেলে সেটিও তিনি ঘরে বসেই প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পেয়ে যাবেন।

এনআইডি ডিজি আরও বলেন, করোনার শুরু থেকেই আমরা নিয়মিত অফিস করছি। আমাদের এনআইডি বিভাগের বিভিন্ন কর্মকর্তারা বিভিন্ন শিফটে অফিস করছেন। আমাদের জন্য যাতে কোনো মানুষ বিপদে না পড়েন, সেজন্য আমরা করোনার ঝুঁকি নিয়েও নিরলসভাবে সাধারণ মানুষদের জন্য কাজ করে যাচ্ছি।

এর আগে গত ১৬ মে ২০২০ থেকে নাগরিকদের সুবিধার জন্য মহামারি করোনাকালে অনলাইনে ভোটার হওয়ার আবেদন করার সুযোগ দেয় কমিশন। সেবাটি চালু হওয়ার পর থেকে ২৭ জুলাই পর্যন্ত অনলাইনে এনআইডি সেবার জন্য রেজিস্ট্রেশন করেছেন ৮৩ লাখ ৭১ হাজার ৫৬৫ জন। এই সময়ে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন ৮ লাখ ১৩ হাজার ৮৭ জন। সংশোধনের জন্য আবেদন করেছেন ৬ লাখ ৩৫ হাজার ৬০৬ জন। হারানো এনআইডি পুনরায় তুলেছেন ২ লাখ ৮ হাজার ৮৭৩ জন এবং অনলাইন থেকে এনআইডি নিজেই ডাউনলোড করেছেন ৫০ লাখ ৩২ হাজার ২৮৯ জন। এই সময়ে অনলাইনে মোট সেবা নিয়েছেন ৬৬ লাখ ৮৯ হাজার ৮৫৫ জন।