আজ বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪৩ হিজরী
আজ বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪৩ হিজরী

দেশে প্রায় এক কোটি ২১ লাখ মানুষ টিকার আওতায় এসেছে

দেশের ১ কোটি ২০ লাখ ৮৭ হাজার ৮৭৩ জন মানুষ করোনা টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৭৭ লাখ ৭৭ হাজার ৪৩০ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৩ লাখ ১০ হাজার ৪৪৩ জন।
প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৭ লাখ ৬৪ হাজার ১৫১ আর নারী ৩০ লাখ ১৩ হাজার ২৭৯ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৫২ হাজার ২০০ আর নারী ১৫ লাখ ৫৮ হাজার ২৪৩ জন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ১৮ হাজার ১১৯ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ১৪ লাখ ৯৭ হাজার ২৮১ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫০ হাজার ৫২৩ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ৪ লাখ ২১ হাজার ৯৫০ জন।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৫৪ হাজার ৮৭১ এবং নারী ৩৭ লাখ ৬৩ হাজার ২৪৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৪৫ হাজার ৭৯২ এবং নারী ১৫ লাখ ৫২ হাজার ২৯৪ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৭৯ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৮ লাখ ৬২ হাজার ৫৯৩ এবং নারী ৫ লাখ ৩৪ হাজার ৬৮৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ১৪ লাখ ৮৫ হাজার ২১২ জন প্রথম ডোজ এবং ১২ হাজার ৬৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৮ লাখ ৫৬ হাজার ৩৫২ এবং নারী ৬ লাখ ২৮ হাজার ৮৬০ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৬ হাজার ২৪১ জন পুরুষ এবং নারী ৫ হাজার ৮২৮ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫০ হাজার ৫২৩ জন। এদের মধ্যে পুরুষ ৪৩ হাজার ৪০২ এবং নারী ৭ হাজার ১২১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৩৫ জন প্রথম ডোজ এবং ২৮৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৩৫ এবং নারী ৭ হাজার জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১৬৭ জন পুরুষ এবং নারী ১২১ জন।
এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন ৪ লাখ ২১ হাজার ৯৫০ জন। এদের মধ্যে পুরুষ ২ লাখ ৫৫ হাজার ৮৮৫ ও নারী ১ লাখ ৬৬ হাজার ৪৬৫ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গতকাল বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ১ কোটি ২৬ লাখ ১২ হাজার ৪৪৭ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।