আজ রবিবার, ৩ জুলাই, ২০২২, ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জিলহজ, ১৪৪৩ হিজরী
আজ রবিবার, ৩ জুলাই, ২০২২, ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জিলহজ, ১৪৪৩ হিজরী

দুই একদিনের মধ্যে শেষ হবে শৈত্যপ্রবাহ

দেশের কয়েকটি অঞ্চলে মৃদু আকারে বইছে শৈত্যপ্রবাহ। তবে তা আগামী দুই একদিনের মধ্যে শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহীনুর রহমান এই তথ‌্য জানিয়েছেন।

আবহাওয়াবিদ শাহীনুর রহমান জানান, দেশে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। আজ অথবা কালকেই হয়তো তাপমাত্রা আরও বাড়বে। আর যে সকল স্থানে মৃদু শৈত্যপ্রবাহ আছে তাও শেষ হয়ে যাবে। আগামী সপ্তাহ থেকে রাতে শীত থাকলেও দিনে খুব বেশি প্রভাব ফেলবে না।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া সর্বশেষ পূর্বাভাসে দেখা গেছে, গত দুইদিনের ব্যবধানে তাপমাত্রা প্রায় দুই থেকে তিন ডিগ্রি কোথাও কোথাও তার চেয়েও বেশি বেড়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত সর্বনিম্ন তামপাত্রা ছিল রাজশাহী ও শ্রীমঙ্গলে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ সকাল ৯টা পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়ায়।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। তবে নদী ও ফাঁকা জায়গায় কুয়াশার পরিমাণ বেশি থাকবে।

ঢাকায় বাতাসের গতি ও দিক কিছুটা পরিবর্তন হয়ে উত্তরপশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কি.মি. রয়েছে। আর বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫৪ শতাংশ।

সিনপটিক অবস্থার তথ্যে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার আশপাশ এলাকায় রয়েছে। এছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গপসাগরে অবস্থান করছে।