আজ মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ শাওয়াল, ১৪৪২ হিজরী
আজ মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ শাওয়াল, ১৪৪২ হিজরী

সর্বাত্মক লকডাউনে ব্যাংক খোলা থাকলে শেয়ারবাজারও খোলা

নভেল করোনাভাইরাস সংক্রামণরোধে আগামী ১৪ এপ্রিল থেকে সারা দেশে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হচ্ছে। তখন জরুরি সেবা সংক্রান্ত অফিস ছাড়া বাকি সব সরকারি, বেসরকারি অফিস বন্ধ থাকবে। শীঘ্র সরকার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে।

সর্বাত্মক লকডাউনের মধ্যে ব্যাংক খোলা থাকলে শেয়ারবাজার খোলা থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে লেনদেনের সময়সীমা কতক্ষণ হবে তা নির্ভর করবে ব্যাংকের লেনদেনের সময়সূচির ওপর। ব্যাংকে লেনদেনের সময়ের চেয়ে পুঁজিবাজারে লেনদেনের সময় কিছুটা কম হতে পারে।

শনিবার (১০ এপ্রিল) এক ক্ষুদে বার্তায় এমন তথ্য জানান বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি ক্ষুদে বার্তায় জানান, ‘কোভিড-১৯ মহামারিকালসহ সর্বাত্মক লকডাউন চলাকালীন সময়েও ব্যাংকিং কার্যক্রম চালু থাকলে বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজারে লেনদেন চালু থাকবে।’

বর্তমানে লকডাউনের মধ্যে ব্যাংকের লেনদেন চলছে সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। অফিসের অন্যান্য কার্যক্রম চলছে দুপুর ২টা পর্যন্ত।

ব্যাংকের লেনদেনের সময়ে পরিবর্তন আনায় শেয়ারবাজারের লেনদেনেও পরিবর্তন করা হয়েছে। পুঁজিবাজারের লেনদেন সকাল ১০টা থেকে দুপুর আড়াইটার পরিবর্তে এখন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলছে।

লকডাউনে শেয়ারবাজারে লেনদেনের ক্ষেত্রে মোবাইল ফোন, মোবাইল অ্যাপস, অনলাইন মাধ্যম ব্যবহারের জন্য বিনিয়োগকারীদের পরামর্শ দিয়েছে বিএসইসি ও উভয় স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।