আজ রবিবার, ২৪ অক্টোবর, ২০২১, ৮ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ রবিউল আউ:, ১৪৪৩ হিজরী
আজ রবিবার, ২৪ অক্টোবর, ২০২১, ৮ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ রবিউল আউ:, ১৪৪৩ হিজরী

ইভ্যালির রাসেলের একদিনের রিমান্ড, কারাগারে শামীমা

ধানমন্ডি থানায় দায়ের করা প্রতারণা করে অর্থ আত্মসাতের মামলায় ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রাসেলের আবার এক দিনের রিমান্ডের আদেশ দিয়েছেন আদালত। রাসেলের স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনের রিমান্ড আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. হাসিবুল হকের আদালত শুনানি শেষে এ আদেশ দেন।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা ধানমন্ডি থানার এসআই নাজমুল হুদা এ দুই আসামিকে গ্রেপ্তার দেখানোর আবেদনসহ ৭ দিনের রিমান্ডের আবেদন করেন।

আবেদনে বলা হয়, ব্যবসায়িক চুক্তির মাধ্যমে ইভ্যালিতে চারটি কোম্পানির মাধ্যমে মোট ৩৫ লাখ ৮৫ হাজার ৫৪২ টাকার পণ্য সরবরাহের বিপরীতে কোনো টাকা পরিশোধ করে নাই। গত মে মাসে পোষ্ট ডেটের একটি চেক গত ৩০ জানুয়ারি উল্লেখ করে দিলেও পর্যাপ্ত টাকা তাদের অ্যাকাউন্টে না থাকায় চেকটি দুই বার ব্যাংক কর্তৃক রিটার্ন আসে। গত ২৯ আগস্ট মামলার বাদী মেট্রো কভারেজ, স্মার্ট ফুড অ্যান্ড বেভারেজ, ফ্রিডম এক্সপোর্ট ইম্পোর্ট বিডির ব্যবস্থাপনা পরিচালক কামরুল ইসলাম চকদার পাওয়া টাকা পরিশোধে আসামিদের চিঠি দিয়ে জানানোর পরও তারা তার সঙ্গে যোগাযোগ করেনি।

আরও বলা হয়, আসামিরা মামলার বাদীকে বিভিন্ন ইমেইল এবং মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্নভাবে প্রলোভন দেখায় তারা পণ্য সরবরাহের ৩০ দিনের মধ্যে তার পাওনা টাকা পরিশোধে অঙ্গীকার ও চুক্তিনামা স্বাক্ষর করে। বাদী তাদের অফিসে গিয়ে পাওনা টাকা চাইলে তার সাথে খারাপ আচরণসহ প্রাণনাশের হুমকি দেওয়া হয়।

রাষ্ট্রপক্ষে সাজ্জাদ রহমান শিহাব, তাপস কুমার পাল রিমান্ড মঞ্জুরের পক্ষে শুনানি করেন। তারা বলেন, ‘আসামিদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ না করলে ঘটনা আড়ালে থেকে যাবে। তাই তাদের রিমান্ড মঞ্জুর করা হোক।’

আসামিদের পক্ষে এম মনিরুজ্জামান আসাদ রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। তিনি বলেন, করোনার কারণে সবকিছু অনেকটা স্তম্ভিত ছিল। প্যানিক সিচুয়েশন ছিল। আর তারা তো অস্বীকার করেননি, যে তারা তার কাছ থেকে পণ্য নেননি। এখন যদি তাদের রিমান্ড দেন তাহলে তারা কীভাবে টাকা পরিশোধ করবেন। তাদের জামিন দেন। এরপর একটা সময় নির্ধারণ করে দেন যে এতদিনের মধ্যে টাকা পরিশোধ করতে হবে।

শামীমা নাসরিনের বিষয়ে এ আইনজীবী বলেন, তার ৯ বছরের মেন্টাল ডিজঅনার বাচ্চা আছে। সে এখন তার মাকে চায়। মাকে ছাড়া থাকতে চায় না। কান্না করছে। তার কাছে মাকে খুব দরকার। বিষয়টি বিবেচনা করবেন।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত রাসেলের এক দিন এবং শামীমা নাসরিনের রিমান্ড নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।
এদিকে, এদিন গুলশান থানার মামলায় জামিন আবেদন করা হয়। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদবীর ইয়াছির আহসান চৌধুরীর আদালত জামিনের আবেদন নামঞ্জুর করেন বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী আজাদ রহমান।

আরিফ বাকের নামে এক গ্রাহক ৩ লাখ ১০ হাজার ৫৯৭ টাকা প্রতারণা করে আত্মসাতের অভিযোগে গুলশান থানায় মামলাটি করেন। মামলা দায়েরের পর গত ১৬ সেপ্টেম্বর রাজধানীর মোহাম্মদপুরে ইভ্যালি এমডি রাসেলের বাসায় অভিযান চালায় র‌্যাব। অভিযান শেষে বিকেল এই দম্পতিকে গ্রেপ্তার করা হয়। ১৮ সেপ্টেম্বর আদালত তাদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ১৭ সেপ্টেম্বর কামরুল ইসলাম ধানমন্ডি থানায় একটি মামলাটি দায়ের করেন।