আজ শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শ জিলহজ, ১৪৪২ হিজরী
আজ শুক্রবার, ৩০ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শ জিলহজ, ১৪৪২ হিজরী

ঐতিহ্যবাহী শাহী ঈদগাহে এবারও হবে না ঈদ জামাত

করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়াতে সিলেটের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহে ঈদ উল আযহার প্রধান জামাত অনুষ্ঠিত হচ্ছে না। শুধু এ ঈদগাহই নয়, নগরের কোন ঈদগাহেই ঈদের জামাত হবে না।

একই কারণে গত বছরের দুই ঈদ এবং এ বছরের ঈদ উল ফিতরের জামাতও শাহী ঈদগাহসহ কোন ঈদগাহে হয়নি। যদিও ধর্ম মন্ত্রণালয় থেকে এবারের ঈদ উল আযহার জামাত ঈদগাহে বা খোলা স্থানে আয়োজনে কোন নিষেধাজ্ঞা ছিল না। তবু্ও সংক্রমণ এড়াতে ঈদগাহে ঈদ জামাত না করার সিদ্ধান্ত হয়েছে।

রোববার (১৮ জুলাই) নগর ভবনে শাহী ঈদগাহ পরিচালনা কমিটির সাথে জরুরী বৈঠক শেষে এ সিদ্ধান্ত হয় বলে জানান সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

তবে ঈদগাহে ঈদ জামাত না হলেও বিভাগীয় নগর সিলেটের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহজালাল (রহ.) দরগাহ জামে মসজিদসহ সিটি এলাকার ছোট বড় সকল মসজিদে স্বাস্থ্যবিধি অনুসরণ করে একাধিক ঈদের জামাত অনুষ্ঠান আয়োজন করা যাবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে সিসিকের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে মেয়র আরিফুল হক চৌধুরী নগরবাসীকে ঈদ উল আযহার জামাত ও কোরবানীর আনুষ্ঠানিকতায় স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করার অনুরোধ করেছেন।

একই সাথে কোরবানির পশু জবাই করার পর পরিবেশ যাতে বিপর্যস্ত না হয় সেদিকে সকলকে লক্ষ্য রাখার নির্দেশনাও দিয়েছেন।

মেয়র বলেছেন, ‘নির্ধারিত স্থানে পশু কোরবানি দিন এবং রাস্তাঘাটে কোরবানির ময়লা আবর্জনা বা পশুর চামড়া ফেলে না রেখে বাসা-বাড়িতে রেখে সিসিকের পরিচ্ছন্নতা কর্মীদের খবর দিলে তারা গিয়ে তা নিয়ে আসবে। এজন্য তিনি নগরবাসীকে সহযোগিতা করার অনুরোধও করেন।’