আজ শুক্রবার, ২৫ জুন, ২০২১, ১১ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ জিলকদ, ১৪৪২ হিজরী
আজ শুক্রবার, ২৫ জুন, ২০২১, ১১ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ জিলকদ, ১৪৪২ হিজরী

পাহাড় ধসের ঝুঁকি, চট্টগ্রামে ৩ মাস সড়ক বন্ধ

বর্ষণে পাহাড় ধসের ঝুঁকি তৈরি হওয়ায় চট্টগ্রামের দৃষ্টিনন্দন ৬ কিলোমিটার দীর্ঘ বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোড বন্ধ করে দেওয়া হয়েছে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নির্দেশনায় মঙ্গলবার (৮ জুন) থেকে সড়কটিতে ২ থেকে ৩ মাসের জন্য সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী হাসান বিন শামস এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, চট্টগ্রামের বায়েজিদ থেকে আরেফিন নগর হয়ে সীতাকুণ্ডের ফৌজদারহাট পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে লিংকরোডটি তৈরি করা হয় পুরোপুরি পাহাড় কেটে। বিশেষ করে আরেফিন নগর এলাকা থেকে প্রায় ৪ কিলোমিটার পর্যন্ত সড়ক দুই পাশে খাড়াভাবে পাহাড় কেটে দৃষ্টিনন্দনভাবে সড়কটি নির্মিত হয়েছে। গত এক বছর ধরে এই সড়কে যানবাহন চলাচল শুরু হয় এবং অনেকের কাছে সড়কটি দর্শনীয় স্থান হিসেবেও পরিচিতি লাভ করে।

সম্প্রতি চট্টগ্রামে ভারি বর্ষণ শুরু হওয়ার পর এই সড়কের পাশ্ববর্তী বিভিন্ন পাহাড় ধসের আশঙ্কা তৈরি হয়েছে। বিশেষ করে কয়েকটি স্থানে ছোট ছোট পাহাড় ভেঙে পড়তেও দেখা গেছে। এই অবস্থায় বড় ধরনের ক্ষয়ক্ষতি এড়াতে কর্তৃপক্ষ এই সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে সাময়িক সময়ের জন্য।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী হাসান বিন শামস জানান, বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডের কয়েকটি স্থানে পাহাড় ধসের ঝুঁকি সৃষ্টি হয়েছে। এই অবস্থায় এই সড়কে ২ থেকে ৩ মাসের জন্য সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এই সময়ে মধ্যে সড়কটি পাহাড় ধসের ঝুঁকিমুক্ত করতে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ও অন্যান্য নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হবে।