আজ মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ শাওয়াল, ১৪৪২ হিজরী
আজ মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ শাওয়াল, ১৪৪২ হিজরী

ঘন কুয়াশায় পদ্মা-মেঘনার তিন রুটে ফেরি বন্ধ

ঘন কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া, বাংলাবাজার-শিমুলিয়া ও চাঁদপুর-শরীয়তপুর নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। এতে তীব্র শীতে দুর্ভোগ পোহাচ্ছেন দীর্ঘ সময় নদীপাড়ে আটকে থাকা যাত্রী ও যানবাহনের চালকরা।  জেলা প্রতিনিধিদের পাঠানো সংবাদে এমন চিত্রই উঠে এসেছে।

জানা গেছে, ঘন কুয়াশার কারণে মঙ্গলবার রাত ১০টার দিকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এতে দৌলতদিয়া প্রান্তে প্রায় ৬ কিলোমিটার এলাকায় যানবাহনের দীর্ঘ সিরিয়াল তৈরি হয়েছে।

দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় নদী পারের অপেক্ষায় দৌলতদিয়া ও গোয়ালন্দ মোড়ের সড়কে সিরিয়ালে আটকা পড়েছে যাত্রীবাহী বাস, প্রাইভেটকার, মাইক্রোবাস, পণ্যবাহী ট্রাকসহ কয়েকশ যানবাহন। সিরিয়ালে আটকে থেকে চরম ভোগান্তিতে পড়েছেন চালক ও যাত্রীরা।

এদিকে একই কারণে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথেও ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। মঙ্গলবার (৮ ডিসেম্বর) রাত পৌনে ১১টার দিকে ফেরি চলাচল বন্ধ করা হয়। বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, রাত সাড়ে দশটার পরে কুয়াশার মাত্রা বেড়ে গেলে নৌরুটের দিক নির্দেশনামূলক বাতিগুলো ঝাপসা হয় আসে। ফলে নৌপথে দিক নির্ণয়ে ব্যর্থ হয় ফেরিগুলো। ফলে পৌনে ১১টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়।

এছাড়া বাংলাবাজার থেকে একটি রোরো ফেরি শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়ে গেলে কুয়াশার কারণে মাঝ পদ্মায় নোঙর করে রেখেছে।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক মো. সালাহউদ্দিন আহমেদ জানান, ঘন কুয়াশায় নৌপথ ছেয়ে আছে। সামান্য দূরত্বেও কিছু দেখা যাচ্ছে না। এ কারণে রাত পৌনে ১১টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

এছাড়া চাঁদপুর-শরীয়তপুর নৌরুটেও ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে ঘাট কর্তৃপক্ষ। এতে নদী পারের অপেক্ষায় পাড়ে আটকা পড়েছে যাত্রীবাহী বাস, প্রাইভেটকার, মাইক্রোবাস ও পণ্যবাহী ট্রাকসহ কয়েকশ যানবাহন। চরম ভোগান্তিতে পড়েছেন এসব যানবাহনের চালক ও যাত্রীরা।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) রাত ১০টার দিকে মেঘনা নদীতে কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে নৌ-দুর্ঘটনা এড়াতে এ রুটে ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়।

এর আগে সোমবার (৭ ডিসেম্বর) রাত ১টা থেকে ফেরি চলাচল বন্ধ রেখেছিল ঘাট কর্তৃপক্ষ। যদিও পরে মঙ্গলবার বেলা ১১টায় আবারো ফেরি চলাচল স্বাভাবিক হয়।

বিআইডব্লিউটিসি চাঁদপুর হরিনা ঘাটের ম্যানেজার ফয়সাল আহমেদ জানান, নদীতে কুয়াশার ঘনত্ব আবারও বেড়ে যাওয়ায় রাত ১০টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। কুয়াশার ঘনত্ব কমলে পুনরায় ফেরি চলাচল শুরু হবে।