আজ রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ মহর্‌রম, ১৪৪৬ হিজরী
আজ রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ মহর্‌রম, ১৪৪৬ হিজরী

নতুন ২ উড়োজাহাজ ১৪ মার্চ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে নতুন যুক্ত হওয়া দুটি উড়োজাহাজ ‘আকাশ তরী’ ও ‘শ্বেত বলাকা’ আগামী ১৪ মার্চ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ‘‘আশা করছি, প্রধানমন্ত্রী ‘আকাশ তরী’ ও ‘শ্বেত বলাকা’ আনুষ্ঠানিকভাবে ১৪ মার্চ উদ্বোধন করবেন।’’

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢেলে সাজানো হচ্ছে, বহর আধুনিকায়ন হয়েছে জানিয়ে প্রতিমন্ত্র্রী বলেন, নতুন উড়োজাহাজগুলো যুক্ত হওয়ায় ফ্লাইট বৃদ্ধি পাবে।

২০১৮ সালের ১ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ এনজি উড়োজাহাজ কেনার চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি টু জি ভিত্তিতে এই উড়োজাহাজগুলো কেনা হয়েছে। এই উড়োজাহাজ দুটির নামকরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উড়োজাহাজগুলো কিনতে ঋণ সহায়তা দিয়েছে কানাডা সরকারের প্রতিষ্ঠান ‘এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা’ (ইডিসি)। চুক্তি অনুযায়ী তিনটি উড়োজাহাজ ২০২০ সালের শুরুর দিকে সরবরাহ করার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা বিলম্ব হয়। তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজের প্রথমটি ‘ধ্রুব তারা’ ২০২০ সালের ২৭ ডিসেম্বর বিমান বহরে যুক্ত হয়। দ্বিতীয় উড়োজাহাজ ‘আকাশ তরী’ ২৪ ফেব্রুয়ারি এবং তৃতীয়টি ‘শ্বেত বলাকা’ ৫ মার্চ দেশে পৌঁছায়।

নতুন ড্যাশ ৮ কিউ ৪০০ উড়োজাহাজে আসন ৭৪টি। এই উড়োজাহাজে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা উড়োজাহাজে বাতাস বিশুদ্ধ করার মাধ্যমে ব্যাকটেরিয়া, ভাইরাসসহ জীবাণু ধ্বংস করতে সক্ষম।

নতুন উড়োজাহাজ যুক্ত হওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে উড়োজাহাজের সংখ্যা এখন ২১টি। এর মধ্যে ১৬টি নিজস্ব এবং ৫টি ভাড়া করা।